আঁচিল কেন হয়। আঁচিল দূর করার ক্রিম কোনটি ব্যবহার করবেন।

0

আঁচিল মানুষের ত্বকে প্যাপিলোমা ভাইরাস (HPV) দ্বারা সৃষ্ট এক ধরণের অবস্থা। এগুলি ত্বকে ছোট, রুক্ষ গোটা হিসাবে দেখা দেয় এবং শরীরের বিভিন্ন অংশে, যেমন- হাত, পা, মুখ এমন কি যৌনাঙ্গে সৃষ্টি হতে পারে। আঁচিল বা ইংরেজিতে যাকে বলে Wart গুলি সাধারণত ক্ষতিকারক নয়। তবে তা বিরক্তি কারণ ও অস্বস্তিকর হতে পারে এবং একজন ব্যক্তির আত্মবিশ্বাসকে ব্যাপকভাবে প্রভাবিত করতে পারে। সৌভাগ্যবশত, বিভিন্ন ধরণের চিকিৎসায় আঁচিল থেকে মুক্তি পাওয়া যায়, যার মধ্যে বিশেষভাবে ডিজাইন করা আঁচিল দূর করার ক্রিম রয়েছে। এই সকল আঁচিল দূর করার ক্রিম ব্যবহারে খুব সহজে আপনি আঁচিল থেকে মুক্তি পেতে পারেন। তাই এই নিবন্ধে, আমরা আঁচিল সৃষ্টির পিছনের কারণগুলি খুজে দেখব এবং কিছু কার্যকর আঁচিল দূর করার ক্রিম নিয়ে আলোচনা করব।

আঁচিল কেন হয়

আঁচিল প্রাথমিকভাবে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচ পি ভি) দ্বারা সৃষ্ট হয়। এইচপিভির ১০০ টিরও বেশি বিভিন্ন স্ট্রেন রয়েছে এবং প্রতিটি স্ট্রেইনের ফলে শরীরের নির্দিষ্ট অংশে আঁচিলের সৃষ্টি হয়। কাটা, আঁচড় বা অন্যান্য ত্বকের ঘর্ষণের মাধ্যমে এই ভাইরাস শরীরে প্রবেশ করে থাকে। এটি ত্বকের উপরের স্তরকে সংক্রামিত করে, যার ফলে কোষগুলি দ্রুত বৃদ্ধি পায়, যার ফলে আঁচিলের সৃষ্টি হয়। এটা নারী-পুরুষ যে কারো শরীরের মাথা থেকে পা পর্যন্ত যে কোন স্থানে হতে পারে।

আঁচিলের-ছবি
আঁচিলের-ছবি

আঁচিল কত প্রকারঃ

শুনে অবাক হবেন যে এই হিউম্যান প্যাপিলোমা ভাইরাসের একশরও বেশি জাত রয়েছে। এর এক একটির কারণে শরীরের এক এক স্থানে আঁচিলের সৃষ্টি হতে পারে। তবে মানুষের শরীরে তৈরি হওয়া সাধারন কিছু ধরণের আঁচিলের কথা নিচে উল্লেখ করছি।

১। সাধারণ আঁচিল:

এগুলি সাধারণত হাত এবং আঙ্গুলে দেখা যায় এবং এর রুক্ষ, উত্থিত পৃষ্ঠ থাকে।

২। প্ল্যান্টার ওয়ার্টস বা আঁচিল:

পায়ের তলায় পাওয়া যায়, প্ল্যান্টার ওয়ার্ট হাঁটা বা দাঁড়ানোর চাপের কারণে বেদনাদায়ক হতে পারে।

৩। ফ্ল্যাট ওয়ার্টস বা আঁচিল:

এই আঁচিলগুলি সাধারণ আঁচিলের চেয়ে ছোট এবং মসৃণ এবং প্রায়শই মুখ, বাহু বা পায়ে ক্লাস্টারে উপস্থিত হয়।

৪। জেনিটাল ওয়ার্টস বা আঁচিল:

এই ওয়ার্টগুলি যৌন সংক্রামিত হয় এবং যৌনাঙ্গকে প্রভাবিত করে। যৌনাঙ্গের আঁচিলের চিকিৎসার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়া অপরিহার্য।

আঁচিল চিকিৎসায় আঁচিল দূর করার ক্রিম

আঁচিলের চিকিৎসাঃ

আঁচিল সৃষ্টিকারি ভাইরাসটিকে সাধারণ জীবাণুনাশক দিয়ে নিষ্ক্রয়করণ অনেক কঠিন । তাই এই জীবাণুটিকে ধ্বংস করার জন্য আমরা যে জীবাণুনাশক ব্যবহার করি তার পরিমান ইথানল-৯০%, স্যাভলন-৩০%, গুলুটারাল্ডিহাইড-২%, সোডিয়াম হাইপোক্লোরাইট-১% মিশ্রণ ঘটিয়ে জীবাণুটির উপর ১ মিনিট রাখতে হবে। এই ভাইরাসটি ঠাণ্ডা ও গরম উভয় প্রতিরোধী । তবে ১০০ ডিগ্রী সেলসিয়াস (২১২ ডিগ্রী ফারেনহাইট) ও আলট্রাভায়োলেট রশ্নি দ্বারা ধ্বংস করা যায়। আঁচিলের জন্য স্যালিসিলিক এসিড পদ্ধতি অধিক কার্যকর। হোমিওপ্যাথি চিকিৎসায় আঁচিল সমস্যার অনেক ভালো উপকার পাওয়া যায়। এছাড়া আঁচিল দূর করার ক্রিম ব্যবহারেও খুব সহজে আঁচিলদূর করা যায়।

আঁচিল দূর করার ক্রিম নির্বাচনঃ

আঁচিল দূর করার ক্রিম
আঁচিল দূর করার ক্রিম

যখন আঁচিল অপসারণের কথা আসে, তখন বেশ কিছু ওভার-দ্য-কাউন্টার (OTC) ক্রিম পাওয়া যায়। আঁচিল দূরকারী এই ক্রিমগুলিতে প্রায়শই এমন উপাদান থাকে যা আঁচিল টিস্যু দ্রবীভূত করতে, রোগ প্রতিরোধ ক্ষমতাকে উদ্দীপিত করতে বা ভাইরাসের প্রতিকূল পরিবেশ তৈরি করতে সহায়তা করে। যাইহোক, এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে সমস্ত ক্রিম সবার জন্য কাজ করতে পারে না এবং পৃথক ফলাফল পরিবর্তিত হতে পারে। এখানে কয়েকটি জনপ্রিয় আঁচিল দূর করার ক্রিম নিয়ে আলোচনা করছিঃ

১। স্যালিসিলিক অ্যাসিড-ভিত্তিক ক্রিম:

স্যালিসিলিক অ্যাসিড ওটিসি আঁচিল অপসারণ ক্রিমের একটি সাধারণ উপাদান। এটি আঁচিলের ত্বকের স্তরগুলিকে নরম করতে কাজ করে। এই ক্রিম ব্যবহারে আঁচিল ধীরে ধীরে জীর্ণ হতে থাকে। স্যালিসিলিক অ্যাসিড-ভিত্তিক ক্রিমের উদাহরণগুলির মধ্যে রয়েছে কম্পাউন্ড ডব্লিউ, ডাঃ স্কোলস ওয়ার্ট রিমুভার এবং ওয়ার্টস্টিক

২। ক্রায়োথেরাপি-ভিত্তিক ক্রিম:

কিছু ক্রিম ক্রায়োথেরাপি ব্যবহার করে, যার মধ্যে তরল নাইট্রোজেনের মতো ঠান্ডা পদার্থ থাকে। যা আঁচিলকে জমাট বেঁধে থাকে। এই ক্রিমগুলি টপিক্যালি প্রয়োগ করা হয় এবং হিমায়িত ক্রিয়া আঁচিলের টিস্যুকে ধ্বংস করে। ক্রায়োথেরাপি-ভিত্তিক আঁচিল দূরকারী ক্রিমের একটি উদাহরণ হল ডঃ স্কোলের ফ্রিজ অ্যাওয়ে

৩। প্রাকৃতিক প্রতিকার:

কিছু ক্রিমে প্রাকৃতিক উপাদান থাকে, যেমন- চা গাছের তেল, ঘৃতকুমারী, বা এসেন্সিয়াল অয়েল, যেগুলির অ্যান্টিভাইরাল এবং ত্বক-প্রশমক বৈশিষ্ট্য রয়েছে বলে বিশ্বাস করা হয়। এই ধরনের ক্রিমের উদাহরণগুলির মধ্যে রয়েছে Naturasil Wart Removal এবং H-Warts ফর্মুলা।

তবে যথাযথ ব্যবহার এবং নিরাপত্তা নিশ্চিত করতে ক্রিমটির সাথে প্রদত্ত নির্দেশাবলী সাবধানে পড়া এবং অনুসরণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার যদি কোনও অন্তর্নিহিত স্বাস্থ্যের অবস্থা বা উদ্বেগ থাকে, তাহলে যে কোনও ওয়ার্ট রিমুভাল ক্রিম ব্যবহার করার আগে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করে নিন।

আঁচিলের সতর্কতাঃ

আঁচিল একটা ছোঁয়াচে রোগ এ কথা অনেকে জানেনা তাই রোগীর সংস্পর্শে না যাওয়া ভালো। অনেকে আঁচিলের উপরে চুন বা আগুন দেয় এটা করা ঠিক না । কারণ এ থেকে সেপটিকও হতে পারে। আঁচিলে চুল বেঁধে রক্ত বন্ধ করা যাবে না এবং এটা খুঁটবেন না।

রেফারেন্সেসঃ

  1. American Academy of Dermatology Association. (2020). Warts: Diagnosis and Treatment.
  2. Mayo Clinic. (2020). Common Warts.
  3. Skin Cancer Foundation. (2020). Warts.