দাদ কেন হয় এবং এর চিকিৎসা কি ? দাউদের সবচেয়ে ভালো মলম কোনটি?

14

দাদ বা দাউদ ( Dermatophytosis ) একটি ছত্রাকজনিত রোগ । এই রোগে প্রচণ্ড চুলকায় । সময় মতো দাদ রোগের চিকিৎসা না নিলে এটি জটিল অবস্তা সৃষ্টি করতে পারে । যাদের অ্যালার্জি আছে, মোটা কাপড় পরে এবং নোংরা তাদের দাদ বেশী হয়। দাউদ থেকে মুক্তির জন্য অনেকেই দাউদের সবচেয়ে ভালো মলম সম্পর্কে জানতে চান। আজ দাউদের কারন, চিকিৎসা, ব্যবস্থাপনা ও দাউদের সবচেয়ে ভালো মলম সম্পর্কে আলোচনা করব।

দাদ একটি সংক্রামক চর্মরোগ

দাদ কেন হয়ঃ

সাধারণত ছত্রাকের কারণে দাউদ হয় । যেখানে আলো বাতাস পায় না, ভেজা অথবা স্যাঁতসেঁতে জায়গায় ছত্রাক জন্মায় । অপরিষ্কার অপরিচ্ছন্ন কাপড় ব্যবহার করলে ও সংক্রামক ব্যাক্তির পোশাক পরিধান করলে দাউদ হয়। একজন আক্রান্ত ব্যক্তি অথবা সংক্রমিত প্রাণী (সাধারণত কুকুর বা বিড়াল), দূষিত মাটি ও দূষিত বস্তু থেকে আপনি আক্রান্ত হতে পারেন।

দাদ রোগের চিকিৎসাঃ

দাদ রোগের চিকিৎসা বা দাউদের চিকিৎসা বাংলাদেশ এ নানা পদ্ধতিতে হয়ে থাকে। এর মধ্যে রয়েছে দাউদের হোমিও চিকিৎসা, ভেষজ চিকিৎসা, এ্যালপ্যাথিক চিকিৎসা। এগুলোর মাঝে মলম ব্যবহারের মাধ্যমে দাউদের চিকিৎসা সবচেয়ে জনপ্রিয়। অনেকেই আমাদের কাছে দাউদের সবচেয়ে ভালো মলম সম্পর্কে জানতে চান। আজ তাদের কে দাউদের সবচেয়ে ভালো মলম সম্পর্কে জানাবো।

দাউদের সবচেয়ে ভালো মলমঃ

দাউদের চিকিৎসায় মলমের ব্যবহার একটি জনপ্রিয় ও গুরুত্বপূর্ণ দাদ রোগের চিকিৎসা পদ্ধতি। তাই আক্রান্ত রোগীদের অনেকেই দাউদের সবচেয়ে ভালো মলম দেন বলে বাজার থেকে নিজে নিজে মলম কিনে ব্যবহার করে থাকেন। কিন্তু এতে অনেক সময় হিতেবিপরীত হতে পারে, তাই যেকোন মলম ব্যবহারের পূর্বে সাবধান।

বিশেষজ্ঞ চর্মরোগ ডাক্তারের পরামর্শ ক্রমেই দাউদের সবচেয়ে ভালো মলম টিই ব্যবহার করবেন। দাউদের চিকিৎসায় বর্তমানে যে সকল দাদ চুলকানি দূর করার ক্রিম বেশি ব্যবহৃত হচ্ছে সে গুলি হচ্ছেঃ

  • যেসব মলম ও ওষুধ ব্যবহার হচ্ছে তার মধ্যে রয়েছে – ফাঙ্গিট্যাক ক্রিম,
  • অক্সিফান লোশন,
  • ফাঙ্গিডাল ক্রিম (Fungidal cream),
  • লিউলিজল ক্রিম (Lulizol Cream),
  • Tenafin,
  • ক্লোট্রিমেজোল ক্রিম,
  • ইবারকোনাজল ক্রিম (eberconazole cream)।

যেহেতু দাউদ একটি মারাত্মক ছোঁয়াচে রোগ, তাই এই অসুখ নিয়ে অবহেলা না করে ডাক্তারের পরামর্শ মত মূল্য একটু বেশি হলেও দাউদ বা দাদের সবচেয়ে ভালো মলমই ব্যবহার করবেন।

দাদ রোগের ছবি
দাদ রোগের ছবি

দীর্ঘদিনের অভিজ্ঞতা সম্পন্ন। দেশের সর্বোচ্চ ডিগ্রিধারী হোমিওপ্যাথিক চিকিৎসক।

ফ্যামিলি কেয়ার ক্লিনিকে আমরা দেশের সর্বোচ্চ ডিগ্রিধারী দক্ষ হোমিওপ্যাথিক চিকিৎসকদের দ্বারা আপনাকে এবং আপনার পরিবারকে উন্নতমানের চিকিৎসা সেবা প্রদান করতে প্রতিশ্রুতিবদ্ধ ইনশাল্লাহ।

সিরিয়ালের জন্য WhatsApp এ কিউআর (QR) টি স্ক্যান করে মেসেজ পাঠান।

বিএইচএমএস (ডিইউ), ডিএমইউ (বামডু), এক্স হাউজ ফিজিশিয়ান-সরকারী হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল, মিরপুর-১৪, ঢাকা, বাংলাদেশ। চীফ কন্সাল্টেন্ট- ফ্যামিলি কেয়ার হোমিওপ্যাথিক ক্লিনিক।

সিরিয়ালের জন্য কল করুনঃ

(also available on WhatsApp)

যেহেতু দাদের ওষুধ ও দাদের মলম (ক্রিম) একটু ধীরে কাজ করে, তাই অধৈর্য না হয়ে নিয়মিত একটানা চার-পাঁচ মাস ব্যবহার করতে হবে। এছাড়া পরিবারের সদস্যদের কিটোকোনাজোল ও লুলিকোনাজোল সাবান ব্যবহার করতে হবে। আক্রান্ত ব্যক্তি গোসলের ১৫-২০ মিনিট আগে পুরো শরীরে কিটোকোনাজোল শ্যাম্পু লাগিয়ে গোছল করবেন। আর পরিবারের অন্যরা গোছলের ৫ মিনিট আগে গায়ে মেখে ধুয়ে ফেলবেন।

মাথার ত্বকে দাদ হলে ক্রিম, লোশন বা পাউডার কাজ করে না। সেক্ষেত্রে মাথার ত্বকে দাদ চিকিৎসার জন্য অ্যান্টিফাঙ্গাল ওষুধ ব্যবহার করা হয়। যার মধ্যে রয়েছে: গ্রিসোফুলভিন (গ্রিফুলভিন ভি, গ্রিস-পিইজি) টেরবিনাফাইন ইট্রাকোনাজোল (অনমেল, স্পোরানক্স) ফ্লুকোনাজোল (ডিফ্লুকান)।

পুরাতন দাদ এর চিকিৎসায় অনেক সময় একাধিক পদ্ধতির প্রয়োগ করার প্রয়োজন হয়। অর্থাৎ মলমের সাথে মুখে খাবার ওষুধও প্রয়োজন হয়। পাশাপাশি পরিচ্ছন্নতা নিশ্চিতের জন্য সাবান-শাম্পু ও ভালোভাবে পরিষ্কার করা কড়া রোদে শুকানো পোশাক পরিধান দ্রুত পুরাতন দাদ থেকে মুক্তি দিতে পারে। এছাড়া পরিবারের সবাইকে রোগমুক্ত থাকতে কিটোকোনাজোল ও লুলিকোনাজোল সাবান ব্যবহার নিশ্চিত করতে হবে।

আরও পড়ে দেখুনঃ দাদ রোগের ঔষধ: কোনটি কাজ করে এবং কোনটি করে না

দাউদ রোগের ব্যবস্থাপনাঃ

  • দাদের ক্ষত স্থানে গরম পানি দিয়ে ভালো করে পরিষ্কার করে রাখতে হবে ।
  • ক্ষত স্থানে কখনো সাধারণ সাবান বা শ্যাম্পু লাগানো যাবে না । সর্বদা ছত্রাকবিরোধী  সাবান ও শ্যাম্পু ব্যবহার করতে হবে ।
  • সুতি ঢিলেঢালা ও আরামদায়ক কাপড় চোপর পরিধান করতে হবে । তাতেকরে রোগটি কম হবে ।
  • পানিতে দীর্ঘ সময় কাজ করলে ও দূষিত পানি ব্যবহার করলে ক্যানডিডাই ছত্রকজনিত রোগ হতে পারে ।
  • দাউদ কম হলে শুধু ওষুধ লাগালে হয়ে যাই । আর যদি দীর্ঘ দিনের দাউদ হয়, তাহলে খাবারের ওষুধ ও লাগানোর ওষুধ দুটোই চালিয়ে যেতে হবে ।
  • ক্ষত স্থানে নখ লাগানো যাবেনা । কারণ নখ থেকে ফাঙ্গাস হতে পারে ও নখ দ্বারা অন্য জায়গায় ছড়াতে পারে ।
  • অনেক সময় আমরা বিভিন্ন মানুষের থেকে ভুল পরামর্শ নিয়ে থাকি । যার কারণে চিকিৎসার নামে অপচিকিৎসা বেশী হয় ।

তাই দাদ হলে অবহেলা না করে দাম একটু বেশি হলেও দাউদের সবচেয়ে ভালো মলম ব্যবহার করা উচিত। দাদ চুলকানি দূর করার ক্রিম এ কাজ না করলে মুখে খাওয়ার দাউদ এর ঔষধ গ্রহণ করতে হবে। সকল ক্ষেত্রেই নিজে নিজে ঔষধ নির্বাচন না করে একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেওয়া বাঞ্চনীয় ।

রেফারেন্স সূত্রঃ

https://www.cdc.gov/fungal/diseases/ringworm/treatment.html

https://www.nhs.uk/conditions/ringworm/

https://www.researchgate.net/figure/Tinea-corporis-Waist-and-inframammary-area_fig1_312007959

https://www.researchgate.net/figure/Tinea-corporis-and-tinea-cruris-in-a-13-year-old-boy-He-developed-a-rash-similar-to-that_fig3_229065332

14 COMMENTS