করোনা ভাইরাস(Coronavirus) ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে করণীয়

0

বর্তমান সময়টা খুবই অপ্রত্যাশিত । গত ১০০ বছরের মধ্যে মানুষ এরকম পরিস্থিতির মধ্যে পড়েনি । আতঙ্কিত না হয়ে সচেতনার সাথে আমরা আমাদের পরিবার, প্রতিবেশী ও দেশকে রক্ষা করতে পারি । এই অবস্থা আমাদের স্বাস্থ্য ও অর্থনৈতিক ঝুঁকির মধ্যে ফেলেছে । প্রতিদিনই করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বাড়ছে । আমরা আশা করছি অল্প সময়ের মধ্যে এই ভাইরাসের ভ্যাক্সিন এবং ঔষধ আবিস্কার হবে । COVID-19 এটা একটা ভাইরাল রোগ যা কিনা পুরো বিশ্বে ছড়িয়ে পড়েছে । পরিসংখ্যান বলছে সারা বিশ্বে ৪০%-৭০% লোক আক্রান্ত হয়েছে এবং ০.৬%-৪% লোক এই ভাইরাসে মৃত্যুবরণ করেছে। এই পরিস্থিতি থেকে মুক্তি পেতে প্রয়োজন আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা।

Corona-virus
ছবিঃ করোনা ভাইরাস (সিডিসি এর ওয়েবসাইট হতে সংগ্রহীত)

World Health Organization (WHO) সারা বিশ্বে জরুরী অবস্থা ঘোষণা করেছে । The Centers for Disease Control and Prevention (CDC) মানুষের ভিড় এড়িয়ে চলতে বলেছে । অনেক দেশে স্কুল, মসজিদ, হোটেল বন্ধ করে রেখেছে । মানুষ ঘরে বন্দি হয়ে আছে । নিঃসন্দেহে আমরা একটা বড় ঝুঁকির মধ্যে আছি ।


COVID-19 ভাইরাস প্রথম ছড়িয়ে পড়ে চীনের উহান শহরে । ৮ ই এপ্রিল ২০২০ ইং তারিখে জনস হপকিন্স ইউনিভার্সিটি এর তথ্য মতে এটা বিশ্বের ১৮৪ টি দেশের ১৪২৯৪৩৭ মানুষকে আক্রান্ত করেছে এবং যার মধ্যে ৮২০৭৩ মানুষ ইতিমধ্যে মৃত্যুবরণ করেছে । এই ভাইরাসে সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে বয়স্ক মানুষ, হার্ট, কিডনি, ডায়াবেটিক ও কান্সারে আক্রান্ত মানুষ । আশা করা যাচ্ছে গ্রীষ্মকালে এটা কমে যাবে কিন্তু শীতের শুরুতে মানে নভেম্বরে এটার প্রকট আবার বাড়তে পারে । যেমন- ১৯১৮ সালের স্প্যানিশ ফ্লু এর মত ।

# কিভাবে আমরা ইনফেকশন এড়িয়ে চলতে পারিঃ

• ভিড় এড়িয়ে চলা, হাত না মেলানো, ৬ ফিট দূরত্বে থাকা এবং সম্ভব হলে বাসায় বসে কাজ করা ।
• পরিস্কার পরিচ্ছন্ন থাকা , ২০-৩০ সেকেন্ড হাত সাবান দিয়ে ধোয়া । হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা, বার বার নাকে, চোখে মুখে হাত না দেয়া ।

# কিভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা (Immune System) বাড়বেঃ

• প্রাকৃতিক ও পুষ্টিকর খাবার যেমন- শাক সবজি ফলমূল খাওয়া। প্রতিদিন ৫-৮ কাপ সবজি খাওয়া ও ২টা ফল খাওয়া ।
• চিনি এবং রিফাইন কার্ব পরিহার করা ।
• সামুদ্রিক মাছ ও প্রাকৃতিক খাবার খেয়ে বেড়ে ওঠা মুরগি ও গরুর মাংস খাওয়া । বিভিন্ন বীজ (Seeds) ও ডাল খাওয়া ।
• প্রচুর পরিমাণ বিশুদ্ধ পানি পান করা । মুরগি ও সব্জি সুপ খাওয়া । হারবাল চা, যেমনঃ হলুদ, আদা, তুলসি চা । ফলের সরবত (Fruit Juice ) এড়িয়ে চলা ভালো ।
• প্রোবায়োটিক (Probiotic)যুক্ত খাবার বেশী খেতে হবে । যেমনঃ চিনি মুক্ত দই, কেফির, কিমচি(Kimchi), ন্যাটো (Natto) ইত্যাদি ।
• পরিমিত ঘুমানো । আমরা জানি ভালো ঘুম শরীরের (Healing Power ) রোগ প্রতিরোধ ক্ষমতা ও ভিতরের ক্ষত সারিয়ে তুলতে সাহায্য করে ।
• নিয়মিত ব্যায়াম করা । প্রতিদিন ৩০-৪০ মিনিট হাটা , সাঁতার কাটা, ইয়োগা করা । গরম পানি দিয়ে গোসল করা ।
• সম্ভব হলে বাগান করা । কারণ মাটির স্পর্শ আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ।
• ডিপ ব্রেথিং ও হোম ম্যাসেজ প্র্যাকটিস করা ।
• নেতিবাচক চিন্তা, দুশ্চিন্তা পরিহার করতে হবে । আতংকিত না হয়ে আল্লাহ এর কাছে প্রার্থনা করতে হবে যাতে দ্রুত আমরা এই বিপদ থেকে পরিত্রাণ পায় ।


# কি কি ভিটামিন মিনারেল ও হার্ব খেতে হবেঃ

• বেশি পরিমাণ ভিটামিন সি । যেমন – আমলকী , আমলকী পাউডার, কামু কামু পাউডার, চেরি পাউডার, লেবু খাওয়া ইত্যাদি । চীনের উহানের ডাক্তারগণ ভিটামিন সি ব্যবহার করে ভালো ফলাফল পেয়েছেন । ভিটামিন সি ইনফেকশন হিল করে ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে ।
• ভিটামিন এ, ডি ৩ + কে ২ , পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, জিংক, ফিস অয়েল ও প্রোবায়োটিক খেতে হবে ।
• রসুন, পেঁয়াজ, আদা, ক্লোভ, ওরেগানো(Oregano), যষ্টিমধু (Licorice), হলুদ, গ্রিন টি, সেইজ (Sage), তুলসি চা খাওয়া । এই খাদ্য গুলি শ্বাসযন্ত্র ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে ।
• বিভিন্ন ধরনের মাশরুম খাওয়া । যেমনঃ রিশি(Reishi), শিটেক(Shiitake), তুর্কীটেইল (Turkey tail), করডাইসেপ্স (Cordyceps) মাশরুম ।

সর্বোপরি আমরা যদি নিয়মিত প্রার্থনা করি, সাবধানে থাকি, সঠিক নিয়ম মেনে ভালো চিন্তা করে চলি, তাহলে করোনা ভাইরাস কেন যে কোন ধরনের অসুখ থেকে নিজেকে সুস্থ রাখতে নিজেদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারবো ।

এটা কোন ডাক্তারের প্রেসক্রিপশন নয় , জীবন যাত্রার মান উন্নয়নের পরামর্শ । তাই অসুখ হলে ডাক্তারের পরামর্শ নিন ।
_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
লেখকঃ আইরিন নাহার
(বোর্ড সার্টিফাইড হলিস্টিক হেলথ প্রফেশনাল, ইউ এস এ)