দাদ এর কারণ, চিকিৎসা ও দাদ হলে কি খাওয়া নিষেধ

0

দাদ, টিনিয়া নামেও পরিচিত, এটি একটি সাধারণ ছত্রাক সংক্রমণ যা ত্বক, নখ এবং মাথার ত্বককে প্রভাবিত করতে পারে। যদিও চিকিৎসার খোঁজ করা অপরিহার্য, আপনার খাদ্য নিরাময় প্রক্রিয়াকে সমর্থন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এই ব্লগে, আমরা দাদ এর কারণ, চিকিৎসা ও দাদ হলে কি খাওয়া নিষেধ এবং কি খাবেন এই সকল বিষয় নিয়ে আলোচনা করব যাতে আপনারা কার্যকরভাবে পরিস্থিতি মোকাবেলা করে দ্রুত সুস্থ্য হতে পারেন।

দাদ বা দাউদ ( Dermatophytosis ) একটি ছত্রাকজনিত রোগ । এই রোগে প্রচণ্ড চুলকায় । সময় মতো চিকিৎসা না নিলে এটি জটিল অবস্তা সৃষ্টি করতে পারে । যাদের অ্যালার্জি আছে, মোটা কাপড় পরে এবং নোংরা তাদের দাদ বেশী হয়।

দাদ একটি সংক্রামক চর্মরোগ

দাদ কেন হয়ঃ

সাধারণত ছত্রাকের কারণে দাউদ হয় । যেখানে আলো বাতাস পায় না, ভেজা অথবা স্যাঁতসেঁতে জায়গায় ছত্রাক জন্মায় । অপরিষ্কার অপরিচ্ছন্ন কাপড় ব্যবহার করলে ও সংক্রামক ব্যাক্তির পোশাক পরিধান করলে দাউদ হয় ।

দাদের চিকিৎসাঃ

দাদ রোগের চিকিৎসায় মলমের ব্যবহার বেশ জনপ্রিয়। তবে দাউদ এর ঔষধ এর পাশাপাশি আরও কিছু সতর্কতা ব্যবস্থা দাদ নিরাময়ে কার্যকর ভুমিকা রাখতে সক্ষম। এছাড়া খাদ্য ব্যবস্থাপনা যেমন- দাদ হলে কি খাওয়া নিষেধ ও কি খাবার খাবেন তা জানা এবং সেই অনুসারে খাদ্য ব্যবস্থাপনা দাঁদের পাশাপাশি সামগ্রিক স্বাস্থ্যকে উন্নত করতে পারে।

• দাদের ক্ষত স্থানে গরম পানি দিয়ে ভালো করে পরিষ্কার করে রাখতে হবে ।
  • ক্ষত স্থানে কখনো সাধারণ সাবান বা শ্যাম্পু লাগানো যাবে না । সর্বদা ছত্রাকবিরোধী  সাবান ও শ্যাম্পু ব্যবহার করতে হবে ।
  • সুতি ঢিলেঢালা ও আরামদায়ক কাপড় চোপর পরিধান করতে হবে । তাতেকরে রোগটি কম হবে ।
  • পানিতে দীর্ঘ সময় কাজ করলে ও দূষিত পানি ব্যবহার করলে ক্যানডিডাই ছত্রকজনিত রোগ হতে পারে ।
  • দাউদ কম হলে শুধু ওষুধ লাগালে হয়ে যাই । আর যদি দীর্ঘ দিনের দাউদ হয়, তাহলে খাবারের ওষুধ ও লাগানোর ওষুধ দুটোই চালিয়ে যেতে হবে ।
  • ক্ষত স্থানে নখ লাগানো যাবেনা । কারণ নখ থেকে ফাঙ্গাস হতে পারে ও নখ দ্বারা অন্য জায়গায় ছড়াতে পারে ।
  • অনেক সময় আমরা বিভিন্ন মানুষের থেকে ভুল পরামর্শ নিয়ে থাকি । যার কারণে চিকিৎসার নামে অপচিকিৎসা বেশী হয় ।

তাই দাদ হলে অবহেলা নয়, দ্রুত চিকিৎসা করার পরামর্শ দেন চিকিৎসকরা ।

আরও পড়ুনঃ দাদ কেন হয় এবং এর চিকিৎসা কি ? দাউদের সবচেয়ে ভালো মলম কোনটি?

দাদ হলে কি খাওয়া নিষেধ আর কি খাবেন?:

শিংলস, ভেরিসেলা-জোস্টার ভাইরাস (চিকেনপক্সের জন্য দায়ী একই ভাইরাস) দ্বারা সৃষ্ট একটি ভাইরাল সংক্রমণ একটি বেদনাদায়ক এবং অস্বস্তিকর অভিজ্ঞতা হতে পারে। যদিও চিকিৎসা অত্যন্ত গুরুত্বপূর্ণ, আপনার খাদ্য উপসর্গগুলি পরিচালনা করতে এবং আপনার পুনরুদ্ধারের সমর্থনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এই নির্দেশিকায়, আমরা অন্বেষণ করব যদি আপনার দাদ থাকে তবে কী খাবেন এবং সমানভাবে গুরুত্বপূর্ণ, কী এড়ানো উচিত।

একটি দাদ-বন্ধুত্বপূর্ণ ডায়েটের গুরুত্বঃ

শিংলস প্রায়ই ফ্লু-এর মতো উপসর্গের সাথে একটি বেদনাদায়ক ফুসকুড়ি হিসাবে উপস্থাপন করে। একটি স্বাস্থ্যকর খাদ্য প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করতে পারে, আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে এবং অস্বস্তি দূর করতে পারে। বিপরীতভাবে, কিছু খাবার এবং পানীয় লক্ষণগুলিকে বাড়িয়ে তুলতে পারে বা আপনার পুনরুদ্ধারকে ধীর করে দিতে পারে।

আপনার ডায়েটে কী অন্তর্ভুক্ত করবেনঃ

অ্যান্টিফাঙ্গাল খাবার:

আপনার ডায়েটে রসুন, নারকেল তেল এবং আদার মতো ছত্রাকবিরোধী খাবার অন্তর্ভুক্ত করুন। এগুলির প্রাকৃতিক অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করতে পারে।

প্রোবায়োটিকস:

প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার যেমন দই, কেফির এবং গাঁজন করা শাকসবজি খান। প্রোবায়োটিকগুলি একটি সুস্থ অন্ত্রকে সমর্থন করতে পারে, যা সামগ্রিক রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ফল এবং শাকসবজি:

আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে প্রয়োজনীয় ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ ফল এবং শাকসবজি সমৃদ্ধ খাবার বেছে নিন।

চর্বিহীন প্রোটিন:

আপনার খাবারে চিকেন, মাছ এবং টফুর মতো চর্বিহীন প্রোটিন অন্তর্ভুক্ত করুন। এই খাবারগুলি টিস্যু মেরামতের জন্য প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড সরবরাহ করে।

গোটা শস্য:

মিহি শস্যের চেয়ে পুরো শস্য যেমন বাদামী চাল, কুইনোয়া এবং ওটস বেছে নিন। তারা আরও পুষ্টি সরবরাহ করে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে।

দাদ হলে কি খাওয়া নিষেধঃ

চিনি এবং মিষ্টি:

আপনার চিনি খাওয়া সীমিত করুন, কারণ চিনিতে ছত্রাক বৃদ্ধি পায়। চিনিযুক্ত স্ন্যাকস, ডেজার্ট এবং মিষ্টি পানীয় এড়িয়ে চলুন।

প্রক্রিয়াজাত খাবার:

উচ্চ প্রক্রিয়াজাত খাবার থেকে দূরে থাকুন, কারণ এতে প্রায়ই অ্যাডিটিভ থাকে যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করতে পারে।

দুগ্ধজাত:

কিছু ব্যক্তি দেখতে পান যে দুগ্ধজাত দ্রব্য তাদের দাদ লক্ষণগুলিকে আরও বাড়িয়ে তোলে। দুগ্ধজাত খাবারের ব্যবহার কমানোর কথা বিবেচনা করুন এটি আপনার জন্য পার্থক্য করে কিনা।

অ্যালকোহল:

অ্যালকোহল ইমিউন সিস্টেমকে দুর্বল করতে পারে, আপনার শরীরের পক্ষে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করা কঠিন করে তোলে। অ্যালকোহল সেবন এড়ানো বা সীমিত করা ভাল।

ক্যাফেইন:

উচ্চ ক্যাফেইন গ্রহণ ঘুমের ধরণকে ব্যাহত করতে পারে এবং শরীরকে চাপ দিতে পারে। পরিবর্তে ভেষজ চা বা ডিক্যাফিনেটেড পানীয় বেছে নিন।

উপসংহারঃ

একটি সুষম খাদ্য আপনার সামগ্রিক স্বাস্থ্যকে উন্নত করতে পারে এবং দাদ ব্যবস্থাপনায় সম্ভাব্য সাহায্য করতে পারে। সঠিক রোগ নির্ণয় এবং চিকিত্সা পরিকল্পনার জন্য একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা অপরিহার্য। আজকে আমরা জেনেছি দাদ হলে কি খাওয়া নিষেধ, পাশাপাশি দাদ নিরাময়ে কি খাবেন। তাই ভেবেচিন্তে খাবার পছন্দ করে এবং কিছু আইটেম এড়িয়ে আপনি চিকিৎসার পরিপূরক এবং দাদ থেকে দ্রুত পুনরুদ্ধারে নিজের ইমিউন সিস্টেমকে সহায়তা করতে পারেন।